ফেনীর ৬ সাংবাদিককে মিথ্যা মামলায় ফাঁসানোর ঘটনায় ক্ষোভ-উদ্বেগ

১৮ জুলাই ২০১৯

ফেনীর ৬ জন সাংবাদিককে সাবেক পুলিশ সুপার কর্তৃক ৯টি পুরনো মামলায় ফাঁসিয়ে তাদের বিরুদ্ধে চার্জশিট দাখিলের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে নেতৃবৃন্দ। গতকাল রোববার দেয়া বিবৃতিতে বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী ও মহাসচিব এম আবদুল্লাহ এবং ডিইউজে সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে ওইসব মামলার চার্জশিট বাতিল এবং এসপি জাহাঙ্গীরের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

বিবৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত হত্যা মামলাকে ভিন্ন খাতে প্রবাহিত করার ঘৃণ্য তৎপরতা ফেনীর সাহসী সাংবাদিকরা ফাঁস করে দেয়ায় পুলিশ সুপার জাহাঙ্গীর আলম সরকার ফেনী ছাড়ার আগে যেভাবে স্থানীয় ৬ জন সিনিয়র সাংবাদিককে পুরনো বানোয়াট মামলায় জড়িয়ে চার্জশিট দিয়ে গেছেন তাতে আমরা বিস্মিত ও স্তম্ভিত। জেলা পর্যায়ে আইন-শৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানের দায়িত্ব যার ওপর বর্তায় তিনি যদি অনুরাগ-বিরাগ ও আক্রোশের বশবতী হয়ে সত্য প্রকাশকারী সাংবাদিকদের বানোয়াট মামলায় জড়িয়ে শায়েস্তা করেন তাহলে সহজেই অনুমান করা যায় সাধারণ মানুষের সঙ্গে এই পুলিশ কর্মকর্তা কী ধরনের আচরণ করেছেন।

প্রকাশিত খবর অনুযায়ী নুসরাত জাহান রাফি হত্যাকে আত্মহত্যা হিসেবে চালানোর অপচেষ্টার দায়ে ফেনী থেকে শাস্তিমূলক বদলী হওয়ার একদিন আগে এসপি জাহাঙ্গীর আলম ফেনীর বিভিন্ন থানার ওসিসহ কয়েকজন পুলিশ কর্মকর্তার সঙ্গে গোপন বৈঠক করে সত্য প্রকাশকারী সাংবাদিকদের শায়েস্তা করার পরিকল্পনা করেন। সে অনুযায়ী বিভিন্ন থানার পুরনো নাশকতাসহ বিভিন্ন ফৌজদারি মামলায় ৬ জন সাংবাদিককে আসামী করে চার্জশিট দাখিলে বাধ্য করেন।

এফআইআরে সাংবাদিকদের নাম না থাকা সত্ত্বেও ফেনী মডেল থানায় ৩টি, সোনাগাজী থানায় ২টি, দাগনভূঞা থানায় ২টি ও ছাগলনাইয়া থানার ২টি মামলার চার্জশিটে সাংবাদিকদের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। এমনকি মীমাংসার পর্যায়ে থাকা মামলায়ও চাপ দিয়ে চার্জশিট দাখিল করতে বাধ্য করেছেন। চার্জশিটভুক্ত সাংবাদিকদের মধ্যে রয়েছেন স্থানীয় জনপ্রিয় দৈনিক ফেনীর সময় ও সাপ্তাহিক আলোকিত ফেনীর সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন, বাংলা নিউজের স্টাফ রিপোর্টার ও সাপ্তাহিক হকার্স এর বার্তা সম্পাদক সোলায়মান হাজারী ডালিম, দৈনিক অধিকার প্রতিনিধি ও অনলাইন পোর্টাল ফেনী রিপোর্টের সম্পাদক এস এম ইউসূফ আলী, দৈনিক সময়ের আলোর প্রতিনিধি ও দৈনিক স্টার লাইনের স্টাফ রিপোর্টার মাইনুদ্দিন পাটোয়ারি, যুগান্তরের ছাগলনাইয়া প্রতিনিধি নূরুজ্জমান সুজন ও ছাগলনাইয়া ডটকমের সম্পাদক জাহাঙ্গীর কবির লিটন।